তোমাকে ভালোবেসে
- হাসান মনজু - কে তুমি নন্দিনী ০৪-০৫-২০২৪

জীবনানন্দ পড়ে খুঁজেছি দারুচিনি দ্বীপ
আমার নামে তাই জুটেছে বদনাম,
তুমিই সেই প্রেমকে করেছো চিরঞ্জীব,
ঘুঘুডাকা শরৎ দুপুরে, হাতে খৈয়াম

যেদিন গীতবিতান হাতে সদর দরজায়,
ওটা বৃক্ষ মেনে ভেবেছি মেলবে ডালপালা,
পেয়েছি শুকনো গোলাপ খুলে প্রেম পর্যায়,
পেয়েছি সরাইখানা আর ম্লান পান্থশালা

নিশিপদ্মের চোখে চোখ রেখে ভুলেছি ঘুম,
স্বপ্নবীণার কাছে খুঁজেছি সুর,
ধ্রুপদী গান,
খুঁজে খুঁজে জীবনের সবগুলো মরসুম,
বারে বারে আমি হয়েছি প্রত্যাখ্যান

ছদ্মবেশে আজও তাজমহলের
সিংহদ্বারে,
প্রহরী সেজে নির্ঘুম রাত জাগে
শাজাহান,
ভালোবাসা কখনো জিতে, কখনো জিতেও হারে,
কখনো নিজেকে ভেঙ্গেচুরে করে ছত্রখান

খ্যাপাটে বাতাস কখন খুলেছে
জানলাটা,
সে এসেছিলো নিরবে কখন
কে জানে,
অগোছালো সব জীবনের
বইখাতা,
সংকেতে লেখা বুঝিনি সেই
চিঠির মানে

তবুও জানি ভালোবাসা হীরের
চেয়ে দামি,
জানি ভালবেসে জীবনে বাজি ধরে নির্বোধ,
শেষ চালে হেরে গিয়ে তবুও কেন আমি,
জেতাবাজি হেরে কখনো চাইনি
প্রতিশোধ

আমি যেন এক নেশাতুর উদ্ভট
বাজিকর,
তুমিও ইন্দ্রজালের রহস্যময়
রাণী,
বলো বিজ্ঞাপনের পরেই
আসল খবর,
বলে নিত্য শোনাও শরৎ
বাবুর বাণী

তোমাকে ভালোবেসে শিক্ষা হয়েছে খুব,
প্রতিটি কবিতায় মোড়ানো একেকটি রাত,
নিরবে সয়েছি কতো লোক বিদ্রুপ,
চুমুক দেয় সময় শরাব, বাড়ে মৃত্যুর মৌতাত

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।